Sunday, February 25, 2024
No menu items!
Google search engine
HomeUncategorizedডায়াবেটিসে ভুগছেন কি না বুঝে নিন সকালের ৫ লক্ষণে

ডায়াবেটিসে ভুগছেন কি না বুঝে নিন সকালের ৫ লক্ষণে

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। যে কোনো সময় হঠাৎ করেই বেড়ে যেতে পারে ব্লাড সুগার। যদি একবার রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার সমস্যা দেখা দেয়, তাহলে তা নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। ডায়াবেটিস আসলে সব কঠিন রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়।

ডায়াবেটিসের কারণে কিডনি বিকল, হৃদরোগ এমনকি অন্ধত্ব পর্যন্ত হতে পারে। এসব রোগের ঝুঁকি এড়াতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা জরুরি। তবে অনেকেই প্রাথমিক অবস্থায় টের পান যে, তিনি ডায়াবেটিসে ভুগছেন।

 

 

এ বিষয়ে বিশেষজ্ঞদের মত হলো, সকালে হরমোনের পরিবর্তনের কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হলে ডায়াবেটিস বেড়ে যাওয়ার প্রধান লক্ষণগুলো চিনে রাখা জরুরি।

 

এতে করে আগাম সতর্কতা অবলম্বন করা সম্ভব। চলুন তবে জেনে নেওয়া যাক শরীরে সুগারের মাত্রা বেড়ে গেলে ঠিক কী কী লক্ষণ প্রকাশ পায়-

 

১. মাথা ঘোরা বা অজ্ঞান হয়ে যাওয়া
২. বমি বমি ভাব
৩. ঝাপসা দৃষ্টি
৪. মনোযোগের অসুবিধা
৫. ঘন ঘন তৃষ্ণার্ত অনুভূতি ইত্যাদি।

রক্তে শর্করার স্বাভাবিক মাত্রা কত?

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) মতে, খাবারের আগে রক্তে শর্করা মাত্রা ৮০-১৩০ এমজি/ডিএল হওয়া উচিত। আর খাবারের ২ ঘণ্টা পরে ১৮০ এমজি/ডিএল এর কম হওয়া উচিত।

সিডিসি’র মতে, রক্তে শর্করার লক্ষণগুলো আপনার বয়স, যেকোনো স্বাস্থ্য সমস্যা ও অন্যান্য কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। তাই এ বিষয়ে চিকিৎসকরের পরামর্শ নেওয়া প্রয়োজন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments