Sunday, February 25, 2024
No menu items!
Google search engine
Homeআন্তর্জাতিকদ্বিতীয় ইউনিটের মূল কুল্যান্ট পাইপলাইনের কাজ শেষ

দ্বিতীয় ইউনিটের মূল কুল্যান্ট পাইপলাইনের কাজ শেষ

পাবনা (ঈশ্বরদী): পাবনার ঈশ্বরদী উপজেলায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর ভবনে মূল কুল্যান্ট পাইপলাইনের (এমসিপি) ওয়েল্ডিংয়ের কাজ সফলভাবে সম্পন্ন হয়েছে।

২৮টি জয়েন্টের সংযোগকরণ, ওয়েল্ডিং, হিট ট্রিটমেন্টে সময় লেগেছে ৬০ দিন।

অতিরিক্ত ছয় দিন লেগেছে বিশেষ ধরনের স্টেইনলেস স্টিলের সাহায্যে প্রলেপ প্রদানের কাজে। এই বিশেষ প্রলেপ পাইপলাইনকে ক্ষতিকারক বস্তুর প্রভাব থেকে রক্ষা করবে।
রোববার (৫ ফেব্রুয়ারি) রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণকারী রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রোসাটমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মূল কুল্যান্ট পাইপলাইন মূলত একাধিক পাইপের সমন্বয়ে গঠিত যা, প্রাইমারি সার্কিটের সঙ্গে যুক্ত থাকে। এতে ৪টি লুপ রয়েছে এবং প্রতিটি রিয়্যাক্টর, রিয়্যাক্টর কুল্যান্ট পাম্প এবং বাষ্প জেনারেটরের সঙ্গে সংযুক্ত। মূল কুল্যান্ট পাইপলাইনটি ১৪০ মিটার দীর্ঘ এবং এর অভ্যন্তরীণ ব্যাস ৮৫০ মিমি এবং মোট ওজন ২৩৮ টন।

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি বলেন, ‘বিদ্যুৎকেন্দ্র পরিচালনার সময় এই মূল কুল্যান্ট পাইপলাইনের মধ্য দিয়ে ৩২০ ডিগ্রি সেন্টিগ্রেট তাপমাত্রায় কুল্যান্ট (শীতলীকরণ পদার্থ) প্রবাহিত করা হবে। অতএব, এটি একটি দায়িত্বপূর্ণ কাজ, তাই শুধু অত্যন্ত অভিজ্ঞ ওয়েল্ডারদের নির্বাচন করা হয়। উচ্চমান ও নির্ভরযোগ্যতা নিশ্চিত করার লক্ষ্যে কাজের বিভিন্ন পর্যায়ে প্রতিটি ওয়েল্ডিং জয়েন্টের ৭টি ইন্সপেকশন করা হয়ে থাকে।

আর গুরুত্বপূর্ণ এই কাজের সঙ্গে রুশ প্রতিষ্ঠান এনার্গোস্পেতসমন্তাঝের শতাধিক কর্মী যুক্ত ছিলেন। অন্য রুশ প্রতিষ্ঠান নিকিমিত-এতমস্ত্রয় কারিগরি, বিশেষজ্ঞ ও পরামর্শ সহায়তা প্রদান করেছে।

প্রসঙ্গত, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রোসাটম করপোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দু’টি ইউনিট স্থাপিত হবে, প্রতিটির উৎপাদন ক্ষমতা ১২০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments